Study In Fine Art | লক্ষ্য যখন চারুকলা : পর্ব ১


Study In Fine Art | লক্ষ্য যখন চারুকলা : পর্ব ১ 

গতানুগতিক শিক্ষার বাইরে এসে নিজের ক্যারিয়ারকে সাজানোর ইচ্ছা অনেকেরই রয়েছে। তাছাড়া নিজের প্যাশনকে অনুসরন  করেও অনেকেই চায় নিজের পছন্দ মতো একটা বিষয়ে পড়াশোনা করতে। চারুকলা সেই বিষয়গুলোর মধ্যে অন্যতম। কেননা এই বিষয়ে একজন শিক্ষার্থী তার নিজস্ব সৃজনশীলতাকে প্রকাশের সুযোগ পায়। তাই বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও চারুকলায় পড়াশোনার চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।বর্তমানে চারুকলায়  অনার্সসহ উচ্চতর ডিগ্রী অর্জন করে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মসংস্থান করে সামাজিকভাবে প্রতিষ্ঠিতও হচ্ছেন আমাদের দেশের চারুকলার শিক্ষার্থীরা। 

তো আপনিও যদি তাদের মধ্যে একজন হন তবে এই ব্লগ সিরিজটি আপনাকে সে লক্ষ্যে পোঁছতে একটু হলে সাহায্য করবে আশা করি। 


আজকের প্রথম পর্বে আমি আলোচনা করবো, কোন কোন বিশ্ববিদ্যালয় বা কলেজ থেকে আপনি চারুকলা নিয়ে পড়তে পারবেন এবং পরবর্তী পোস্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার নিয়মাবলি ও এ অনুষদের বিভাগুলো নিয়ে আলোচনা করবো।।

রাজধানী ঢাকাতে সরকারী বিশ্ববিদ্যালয়ে চারুকলা শিক্ষার পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও চারুকলা  শিক্ষার সুযোগ রয়েছে। যদিও চারুকলা বিষয়ে মাত্র দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েই এ সুযোগ রয়েছে। 


সরকারি যে সকল বিশ্ববিদ্যালয় থেকে পড়তে পারবেন চারুকলা নিয়ে :


ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে মোট ৮টি বিভাগে রয়েছে। বিভাগগুলি হল : অঙ্কন ও চিত্রায়ন বিভাগ,  গ্রাফিক ডিজাইন বিভাগ,  ছাপচিত্র বিভাগ,  ভাস্কর্য বিভাগ,  মৃৎশিল্প বিভাগ,  কারুশিল্প বিভাগ,  প্রাচ্যকলা বিভাগ,  শিল্পকলার ইতিহাস বিভাগ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রতিটি বিভাগে চার বছর মেয়াদি স্নাতক কোর্স এবং দুবছর মেয়াদী স্নাতকোত্তর কোর্স চালু রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চ ইউনিটে মোট ১৩৫টি আসন রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
চারুকলা বিভাগে অনার্স ও মাস্টার্স ডিগ্রী প্রদান করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে ডিসিপ্লিন আছে ৮ টি।পুর্ণাঙ্গ বিভাগ না হবার কারনে এই ৮ ডিসিপ্লিন কে তিনটি ডিপার্টমেন্ট এ ভাগ করে দেয়া আছে।বিভাগগুলো যথাক্রমে,
চিত্রকলা,প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগ। এছাড়া এ বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনের সুযোগ রয়েছে।

 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চারুকলা ইনষ্টিটিউট হিসেবে  পরিচালিত এখান থেকে মোট ৪টি বিভাগে পড়ালেখার সুযোগ রয়েছে। বিভাগগুলো হলো— ১. অঙ্কন ও চিত্রায়ন ২. ছাপচিত্র ৩. এপ্লাইড আর্ট, ৪. ভাস্কর্য বিভাগ। আসন সংখ্যা ৫০ থেকে এবার ৬০ করা হয়েছে। 

 
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
এই বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে মোট ৩টি বিভাগ আছে— ১. অঙ্কন ও চিত্রায়ন বিভাগ, ২. গ্রাফিক ডিজাইন বিভাগ, ৩. ছাপচিত্র বিভাগ। আসন সংখ্যা ৫০। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
চারুকলা বিভাগে ২টি ডিসিপ্লিনে শিক্ষার্থী ভর্তি করা হয়— ১. চিত্রকলা ডিসিপ্লিন, ২. কারুকলা ডিসিপ্লিন। আসন সংখ্যা ৩৫। 
 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
চারুকলা অনুষদে ৩টি বিভাগে পড়ালেখা করার সুযোগ রয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)
ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের পর একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়। এখানে ৩টি বিষয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। বিষয়গুলো হলো— ১. অঙ্কন ও চিত্রায়ন বিভাগ, ২. গ্রাফিক ডিজাইন বিভাগ, ৩. ছাপচিত্র বিভাগ ।বছরে তিন সেমিস্টারে প্রতি চার মাস পর পর ছাত্র-ছাত্রীদের ভর্তির সুযোগ রয়েছে। অনার্স ছাড়াও বৈকালিক মাষ্টার্স কোর্স রয়েছে।

 শান্ত মারিয়ম ক্রিয়েটিভ আর্ট এন্ড ডিজাইন
এখানে  বছরে ৩ সেমিস্টারে ছাত্র-ছাত্রীদের ভর্তি করা হচ্ছে। ফ্যাকাল্টি অব ফাইন এন্ড পারফর্মিং আর্ট ও ফ্যাকাল্টি  অব ডিজাইন এন্ড টেকনোলজী।

এছাড়া দেশের বিভিন্ন স্থানে চারুকলা শিক্ষার কলেজ গড়ে উঠেছে। এই কলেজগুলোতে ভর্তি হতে হলে এসএসসি পাসের পর কলেজের নিয়ম অনুযায়ী ভর্তি হতে হবে কলেজগুলো হলো— নারায়ণগঞ্জ আর্ট কলেজজ, ঢাকা আর্ট কলেজ, রাজশাহী আর্ট কলেজ , বগুড়া আর্ট কলেজ , যশোর আর্ট কলেজ , ময়মনসিংহ আর্ট কলেজ ইত্যাদি।

পরবর্তী লেখায় আলোচনা করবো চারুকলার বিভিন্ন বিভাগ ও তাদের পাঠ্যক্রম নিয়ে।
পরবর্তী পর্বটি দেখতে এখানে ক্লিক করুন।

ধন্যবাদ।

Previous Post Next Post

Ads

Ads